মেনু নির্বাচন করুন

বাস্তা ইসলামীয়া দাখিল মাদ্রাসা

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

১৯৩৬ সনে কিশোরগঞ্জ জেলার তাড়াইল থানার শাকুয়া গ্রামের জনৈক ক্বারী সাহেরেব উদ্যোগে জনাব আ: গফুর, জনাব আহাম্মদ উদ্দিন (জজের বাপ), জনাব ইউনুস তালুকদার জনাব উকিলের বাপ সর্বসাং- বাসত্মা, জনাব আব্দুল আজিজ খান (মনোখা), গ্রাম- তিয়শ্রী আরও এলাকার গণ্যমান্য ব্যক্তিবগের সহযোগিতায় বৃহত্তর ভাটি এলাকার জন্য কুরআন হাদীসের আলোকে শিক্ষা স্তারের লক্ষ্যে মাদ্রাসাটি প্রতিষ্ঠা লাভ করে। পরবর্তীতে মুসলিম লীগ, কংগ্রেস পার্টির আন্দোলন কালীন সময়ে মাদ্রাসা ঘরটি পুড়িয়া ধ্বংস হয়ে যায়।   পরবর্তী পাকিসত্মান আমলে কেন্দুয়া থানার চারতলা গ্রামের আমীর উদ্দিন মিলকী সাহেব এলাকার জনগনের   সহায়তায় প্রতিষ্ঠানটি আবার দ্বার করান। তাহার পরবর্তীতে কেন্দুয়া থানার সাখড়া গ্রামের মাওলানা এখরাম হোসেন কাজী, তাড়াইল থানার কলস্না গ্রামের মাওলানা ইস্রাইল সাহেব, ও মাখনা গ্রামের মৌলভী আ: মালেক সাহেব প্রতিষ্ঠানের হাল ধরেন। অত:পর ১৯৬৭ সনে আটপাড়া থানার মাওলানা আলী নেওয়াজ সাহেব ও মদন থানার নায়েকপুর গ্রামের মাওলানা আব্দুল আওয়াল খান সাহেবের প্রচেষ্টায় মাদ্রাসাটি দাখিল মঞ্জুরী লাভ করে। কিছুদিন পর আলীম পরীক্ষা দেওয়ার অনুমতি অর্জণ করে। তখন বাস্তা হারুন-অর- রশিদ সাহেব মাদ্রাসার সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করেন। অত:পর ১৯৬৭ সনের সেপ্টেম্বর মাসে মদন থানার বাগজান গ্রামে মাওলানা ফজলুর রহমান সাহেব হেড মওলানা পদে যোগদান করেন। তখন সুপার ছিলেন মওলানা আব্দুল আওয়াল খান ২ বছর সুষ্ঠ পরিচালনার পর ১৯৭১ সনে স্বাধীনতার সংগ্রামের সময় প্রতিষ্ঠানটি মঞ্জুরীবিহীন হয়ে যায়। পরবর্তী ১৯৭২-১৯৭৩ অর্থ বছরে সেক্রেটারী হারম্নন-অর-রশীদ মাওলনা ফজলুর রহমানকে সঙ্গে নিয়ে আবার দাখিল মঞ্জুরী লাভ করে এবং মাওলনা ফজলুর রহমান সাহেব সুপারের দায়িত্ব পালন করেন। ১৯৮৫ সনে মাওলানা ফজলুর রহমান সাহেব চলে যাওয়ার পর মদন থানার মাখনা গ্রামের             মাওলনা আব্দুল বারী খন্দকার সাহেব সুপারের দায়িত্ব পালন করেন। অত:পর ১৯৯৭ সনে সরকারীভাবে একটি একতলা ভবন নির্মান হয় এবং ২০০৪ সনে দ্বিতল ভবন নির্মান হয়। পরবর্তী ০১/০৬/২০০৫ ইং তারিখে তিনি অসুস্থ হওয়ার পর মাদ্রাসার সহকারী মৌলভী জনাব আব্দুল মতিন তালুকদার ভারপ্রাপ্ত সুপার হিসাবে দায়িত্ব পালণ করেন। এমতাবস্থায় ১২/০৬/২০০৫ ইং তারিখে আব্দুল বারী সাহেব মৃত্যুবরন করায় সুপার পদটি শূণ্য হয়। অত:পর অনিবার্য কারনে ১৯/০৯/২০০৬ ইং তারিখে মাদ্রাসার সহকারী সুপার জনাব তাজউদ্দিন ভারপ্রাপ্ত সুপার হিসেবে দায়িত্বপালন করেন। পরবর্তী ২০০৬ সালের ২৩ নভেম্বর বর্তমান সুপার জনাব আজিজুল হক গ্রাম ও ডাকঘর: বিদ্যাবলস্নভ, উপজেলা: কেন্দুয়া, জেলা: নেত্রকোণা দায়িত্ব গ্রহন করেন এবং সুচারম্নভাবে প্রতিষ্ঠান পরিচলনা করিয়া আসিতেছেন।

ছবি নাম মোবাইল ইমেইল
মো: আজিজুল হক ০১৭১৩-৫৮২৫৬৪ bastamadrasa@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণী

ছাত্র

ছাত্রী

মোট

শিশু

২৬

১২

৩৮

১ম

১৮

২য়

১৭

১০

২৭

৩য়

১৪

১৪

২৮

৪র্থ

১২

১৮

৫ম

১১

৬ষ্ঠ

২২

২৭

৪৯

৭ম

১৭

১৮

৩৫

৮ম

১৩

১৩

২৬

৯ম

১৯

২৬

১০ম

১১

১৫

মোট-

১৬০

১৩১

 ২৯১

৯৫.৬৬%

ক্রমিক নং

নাম

পদবী/ক্যাটাগরী

ঠিকানা

০১।

জনাব কে. এম. আতাউল হক

সভাপতি

গ্রাম: + ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

০২।

জনাব ডা: আজির উদ্দিন

অভিভাবক সদস্য

 গ্রাম: বাসত্মা, ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

০৩।

জনাব আলী আহম্মেদ খান

অভিভাবক সদস্য

গ্রাম + ডা: নায়েকপুর, মদন, নেত্রকোণা।

০৪।

মো: আজির উদ্দিন খান

অভিভাবক সদস্য

গ্রাম + ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

০৫।

জনাব মো: জুতিউর রহমান

অভিভাবক সদস্য

গ্রাম: শিবপাশা, ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

০৬।

জনাবরোকেয়া বেগম

সংরক্ষিতমহিলা অভিভাবক সদস্য

গ্রাম: বাসত্মা, ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

০৭।

জনাব নূর আলম

শিক্ষকসদস্য

গ্রাম + ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

০৮।

জনাব আবু ছালেহ

শিক্ষকসদস্য

গ্রাম + চকপাড়া, ডাক: কেন্দুয়া, কেন্দুয়া, নেত্রকোণা।

০৯।

জনাব, আলহাজ্ব আব্দুস ছাত্তার ভূঞা

কো-অপ্ট সদস্য

গ্রাম: বাস্তা, ডাক: তিয়শ্রী, মদন, নেত্রকোণা।

১০।

জনাব মো: আজিজুল হক

সুপার/সদস্য সচিব

গ্রাম + ডাক: বিদ্যাবলস্নভ, কেন্দুয়া, নেত্রকোণা।

পরীক্ষারনাম

পরীক্ষারসন

পরীক্ষার্থীর সংখ্যা

পাশের সংখ্যা

পাশের হার

এবতেদায়ী সমাপনী

২০১০

১৮

১৩

৭২.২২%

এবতেদায়ী সমাপনী

২০১১

৩৫

২১

৬০%

অর্জনঃ ছাত্র/ছাত্রীর সংখ্যা বৃদ্ধি করা হয়েছে, লেখাপড়ার মান উন্নয়ন করা হয়েছে, লেখাপড়ার সাথে সাথে বিনোদনমূলক অনুষ্ঠনের ব্যবস্থা করা হয়েছে, পরীক্ষারফলাফলের মান পর্যায়ক্রমে বৃদ্ধি করা হইতেছে, লেখাপড়ার গুনগত মান উন্নয়নের লক্ষ্যেশিক্ষকগণকেবিভিন্ন প্রশিক্ষণপ্রদান ও প্রেরন করা হয়, মাদ্রাসার আঙ্গিনায় পরিবেশ রক্ষারজন্য বিভিন্ন জাতের গাছের চারা রোপন করা হয়েছে।

মাদ্রাসার পরিবেশ সুন্দর ও নিরাপদের জন্য চতুর্পাশে প্রাচীর নির্মান করা, বিদ্যুৎ সংযোগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা, আলিম শ্রেণী ও কারিগরি শাখা খোলা,শিক্ষার্থীরসংখ্যা বৃদ্ধি সহ শিক্ষারগুনগত মান আরও উন্নয়ন করা।

জেলা সদরের সাথে যোগাযোগ: নেত্রকোণা জেলা সদর হইতে ২৯ কি: মি: পূর্ব দক্ষিণেমদন উপজেলা। উপজেলা সদর হইতে ৬ কি: মি: দক্ষিণপশ্চিমে কাইটাইল বাজার(জি.সি.সি আর পাকা রোড) হয়ে ঐ রোডে ৪ কি: মি: পূর্বে পাকা রাসত্মার সাথে ধলাই নদীর তীরে মনোরম পরিবেশ অবস্থিত।

সন 

নাম

শাখা

প্রাপ্ত গ্রেড

প্রাপ্ত জি.পি.এ

২০১১

(দাখিল)

মো: আব্দুলস্নাহ

সাধারন বিভাগ

A+

৫.০০



Share with :

Facebook Twitter